হাত বাড়ালেই হীরের গয়না

ছেলের পছন্দের কনেকে দেখতে যাবেন মা। অনামিকায় পরিয়ে দেবেন এনগেজমেন্ট রিং। মায়ের হাতে লাল টুকটুকে একটা ছোট্ট বাক্স। সোনার আংটি তো নিশ্চয়ই, তবে এর বিশেষত্ব আলাদা। আংটিতে বসানো চিনি দানার চেয়ে খানিকটা বড় এক খন্ড হীরে। পৃথিবীর সবচেয়ে দামী রত্ন। আঁতকে উঠলেন, না-জানি কতো দাম!

আরে নাহ্, হীরের গয়না এখন আর দুর্লভ কিছু নয়। আমাদের অলংকারের বাজারে এখন এটি খুব চলছে। কেবল উচ্চবিত্তের জন্যই নয়, হীরের কণা বসানো অলংকার এখন চলে এসেছে মধ্যবিত্তের হাতের নাগালে। হোক না তা হীরের কণা, তবু হীরে বলে কথা। আজকাল তাই নাত-বৌয়ের মুখ দেখতে যাওয়ার আগে আশির্বাদ হিসেবে দাদু হীরের নাকফুল দেওয়ার কথা ভাবতে পারছেন।

হীরের আংটি বা হীরের নাকফুলের দাম কতো ? সোনার আংটি বা নাকফুলের চেয়ে দাম একটু কেবল উনিশ-কুড়ি। ২০ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকার মধ্যে ডায়মন্ড রিংয়ের কথা এখন আপনি ভাবতে পারেন। আর ডায়মন্ড নোজ পিন পাবেন মাত্র ১২ থেকে ২০ হাজার টাকার মধ্যে।

স্বচ্ছল পরিবারের বিয়েতে আজকাল কনের গলায় ছিমছাম ডায়মন্ড নেকলেস বেশ চোখে পড়ে। দাম নির্ভর করে ডিজাইনের উপর। গর্জিয়াস নেকলেস এখন হয়ে গেছে অনেকটা সেকেলে। যুগটাই এখন সিম্পলিসিটির। তাই কয়েক দানা হীরে বসানো হালকা ডিজাইনের সোনার নেকলেসের এখন খুব কদর। দাম ৫০ হাজার থেকে তিন লাখ টাকার মধ্যে।

একজীবনে বেশিরভাগ মানুষ বিয়ে তো একাধিক বার করে না। তাই আজীবনের সঙ্গীটির জন্য একবার-ই না হয় বেশি খরচ করলেন। তাকে চমকে দিলেন হীরের গয়না উপহার দিয়ে।

কোথায় পাবেন? ঢাকা আর চট্টগ্রামের মতো বড় শহরগুলোর নামকরা জুয়েলারি শপের পাশাপাশি মাঝারি মাপের জুয়েলার্সেও আজকাল পাওয়া যাচ্ছে হীরের গয়না।

আমাদের দেশে দুই ধরনের হীরা পাওয়া যায়, বোম্বে কাট আর বেলজিয়াম কাট। বোম্বে কাট দামে সস্তা হওয়ায় এর চাহিদাও বেশি। হীরার গয়না পাবেন ডায়মন্ড ওয়ার্ল্ড, ডায়ামন্ড গ্যালারী, ডায়াগোল্ড, আমিন জুয়েলার্স, আপন জুয়েলার্স, আল-হাসান জুয়েলার্স, অলংকার নিকেতন, নিউ জরোয়া হাউস এই দোকান গুলোতে। হীরের নাকফুল ২৫০০-১৫০০০ টাকা, কানের দুল ২০০০০-৫০০০০টাকা, আংটি ২০০০০-৪০০০০ টাকা, নেকলেস ৩০০০০- ১লাখ টাকা। দেড়-আড়াই লাখ টাকায় পাবেন হালকা ডিজাইনের সেট। বেলজিয়াম কাটের ক্ষেত্রে সেটের দাম পড়বে ৩-৫ লক্ষ টাকা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর